Saturday, January 12, 2019

কম্পিউটার প্রোগ্রামিং শেখা কতটা গুরুত্বপূর্ণ ?
















প্রোগ্রামিং কতটা গুরুত্বপূর্ণ?

কম্পিউটার বিজ্ঞানের অনেক বড় একটা অংশ জুড়েই রয়েছে প্রোগ্রামিংয়ের দখল। প্রোগ্রামিং ছাড়া আমরা যদি কম্পিউটারকে কল্পনা করি তাহলে কম্পিউটার শুধুমাত্র একটা অপ্রয়োজনীয় বস্তু ব্যতীত আর কিছুই নয়। মানুষের যেমন জীবন না থাকলে কিছু করতে পারে না তেমনি প্রোগ্রাম ছাড়া কম্পিউটার দিয়েও কিছু করা সম্ভব না।

এখন আমাদের মনে প্রশ্ন জাগতে পারে যে প্রোগ্রাম ছাড়া কম্পিউটার দিয়ে কিছু করা সম্ভব নয় কেন?
প্রোগ্রাম ছাড়া কম্পিউটার দিয়ে কিছু করা সম্ভব নয় এইজন্য যে আমরা সাধারনত কম্পিউটারের পাওয়ার বাটন চাপার পর দেখি যে সুন্দর একটি গ্রাফিকাল উসার ইন্টারফেস ওপেন হয়। যার কল্যাণে আমরা এই সুন্দর গ্রাফিকাল উসার ইন্টারফেসটি দেখতে পাই তার নাম হচ্ছে অপারেটিং সিস্টেম।

হ্যা এই অপারেটিং সিস্টেমের জন্যেই আমরা মাউসে এবং কিবোর্ডে হাত রেখে অনেক সহজে কম্পিউটার ব্যবহার করে দৈনন্দিন জিবনের অনেক কাজ করে থাকি।
আমরা একবারও কি ভেবে দেখেছি যে আমাদের কম্পিউটার কিভাবে কাজ করে ? অপারেটিং সিস্টেম কিভাবে কাজ করে এবং অপারেটিং সিস্টেমটি কিভাবে এলো?
না আমরা কখনোই এইসব ভেবে দেখিনি।

অপারেটিং সিস্টেম কিভাবে কাজ করে তা ব্যখ্যা করা আমার উদ্দেশ্য না আমার উদ্দেশ্য হচ্ছে প্রোগ্রামিংয়ের গুরুত্য তোলে ধরা। যেহেতু অপারেটিং সিস্টেম মাঝে চলেএসেছে তাহলে আরেকটু না বল্লেই নয় । আমরা কম্পিউটারে যে অপারেটিং সিস্টেম দেখতে পাই এইসব অপারেটিং সিস্টেমগুলো তৈরি করা হয়েছে কম্পিউটার  প্রোগ্রামিং ব্যবহার করে। তাহলে নিশ্চয়ই আমরা অনুধাবন করতে পারছি যে প্রোগ্রামিংয়ের গুরুত্য কতখানি?

সহজ ভাষায় বলতে গেলে প্রোগ্রাম হচ্ছে মানুষ কত্রিক কম্পিউটারকে দেয়া নির্দেশ এবং এই নির্দেশের উপর ভিত্তি করেই কম্পিউটার বিভিন্য কজ করে থাকে।

আমরা কম্পিউটারে বিভিন্য সফটওয়্যার ব্যবহার করে থাকি ।বিভিন্য কাজের জন্য বিভিন্য সফটওয়্যার রয়েছে যেমন ভিডিও দেখার জন্য রয়েছে ভিডিও প্লেয়ার তেমনি অডিও গান শোনার জন্য রয়েছে  অডিও প্লেয়ার। এছারা আমরা কম্পিউটারে বিভিন্য গেইম খেলে থাকি।
এই ভিডিও গেয়াইমগুলি এবং অডিও, ভিডিও প্লেয়ারগুলি তৈরি করা হয়েছে কম্পিটার প্রোগ্রাম ব্যবহার করে। মোট কথা প্রোগ্রাম ছাড়া কম্পিউটারকে কল্পনাও করা জায়না।

তাছারা আমরা আমাদের আধুনিক জিবনে যত কাজেই কম্পিউটার ব্যবহার করছি এই সবকিছুই সম্ভব হয়েছে কম্পিউটার প্রোগ্রামিংয়ের মাধ্যমে।

আমরা মানুষ আমরা বিভিন্য ভাষার মাধ্যমে একজন আরেকজনের সাথে যোগাযোগ করে থাকি। আমরা একে অপরের সাথে যোগাযোগ করার জন্য যেমন বিভিন্য ভাষা রয়েছে । তেমনি কম্পিউটারেরও কিছু ভাষা রয়েছে এবং কম্পিউটার সেই ভাসাগুলো  বুঝতে পারে। যেমন সি, জাভা, পাইথন, সি++  ইত্যাদি। এই ভাসাগুলোকে প্রোগ্রামিং ভাষা বলা হয়। এই প্রোগ্রামিং ভাসাগুলো ব্যবহার করেই  কম্পিউটারকে বিভিন্য কাজের নির্দেশ দেয়া হয় এবং কম্পিউটার সেই নির্দেশ অনুযায়ী কাজ করে থাকে। কম্পিউটারের বিভিন্য সফটওয়্যারগুলি তৈরি করা হয় এইসব প্রোগ্রামিং ভাষাগুলি ব্যাবহার করে।

আশাকরি কম্পিউটার প্রোগ্রামিং কি এবং প্রোগ্রামিংয়ের গুরুত্য কতখানি তা ঠিকঠাক ভাবে বুঝাতে পেরেছি।

এখন প্রশ্ন হচ্ছে আমরা কপিউটার সাইন্সের ছাত্র হিসেবে অথবা অন্য কোন বিষয়ের ছাত্র হিসেবে আমাদের কম্পিউটার প্রোগ্রামিং শিখা কতটা জরুরী ?

আমরা জারা কম্পিউটার সাইন্সে পরাশোনা করি তারা হয়ত অনেক বড় হেকার হওয়ার অথবা সফটওয়্যার ডেভেলপার হওয়ার  অথবা রোবট তৈরি করার সপ্ন নিয়ে কম্পিউটার সাইন্সে পরাশোনা করতে এসেছি। আমরা যদি আমাদের এই শপ্নগুলুকে বাস্তবে রুপ দিতে চাই তাহলে আমাদের কম্পিউটার প্রোগ্রামিং শিখা ছাড়া এসব কিছুই করা সম্ভব নয়। কারন তুমি যদি মোবাইল এবং কম্পিউটারের জন্য সফটওয়্যার  অথবা কোন অয়েব এপ্লিকেশন বানাতে চাও অথবা তোমার বানানো রোবটকে তোমার কথা মত কাজ করাতে চাও তাহল তোমাকে অবশ্যই কম্পিউটার প্রোগ্রামিং জানতে হবে।

কম্পিউটার প্রোগ্রামিং কি এবং কিভাবে নিজেকে একজন ভাল প্রোগ্রামার হিসেবে গরে তোলা যায় এই নিয়ে আমি আমার আগের লিখাগুলুতে লিখেছি এর জন্য আমার আগের লিখাগুলি পরতে পার।

আর হে যদি এই পর্যন্ত পড়তে পড়তে  এশে থাকো তাহলে অবশ্যই কমেন্ট করে তোমার অনুভুতি শেয়ার করলে ভাল লাগবে। আর যদি লিখাটা হেল্পফুল হয় তাহলে অবশ্যই তোমার বন্ধুদের সাথে শেয়ার করবে।











2 comments:

কম্পিউটার প্রোগ্রামিং শেখা কতটা গুরুত্বপূর্ণ ?

প্রোগ্রামিং কতটা গুরুত্বপূর্ণ? কম্পিউটার বিজ্ঞানের অনেক বড় একটা অংশ জুড়েই রয়েছে প্রোগ্রামিংয়ের দখল। প্রোগ্রামিং ছাড়া আমর...