Friday, April 6, 2018

এরে থেকে কিভাবে ভেলু ডিলিট করতে হয় ।

ধরি একটি এরে দেওয়া আছে  যার ভেলু হচ্ছে  {1, 2, 3, 3, 4, 3, 3} । এবং বলা হল এরেটিতে যতগুলু  3  আছে প্রতিটি  3  ডিলিট করতে হবে ।

এখন আমরা দেখব এই সমস্যাটিকে জাভা প্রোগ্রামিংয়ের মাধ্যমে কিভাবে সমাধান করা যায় । অবস্য এই প্রক্রিয়াটি অন্যান্য প্রোগ্রামিং ভাষায়ও কাজ করবে ।

এই ক্ষেত্রে আমাদের এরেটি হচ্ছে ,

int[] Array = {1, 2, 3, 3, 4, 3, 3}

এবং যে ভেলুটি এরে থেকে ডিলিট করতে হবে সেটি হচ্ছে ,

value = 3

নিচের প্রোগ্রামটি লক্ষ্য করলেই বিসয়টি পরিষ্কার হয়ে যাবে ,

public class DeletElementFromArray {
    public static void main(String[] args){
        int[] a = {1,2,3,3,4,3,3};
        int valueToBeDelet = 3;
        int len = a.length;
        for(int i=0; i<len; i++){
            if(a[i] == valueToBeDelet){
                for(int j=i; j<len-1; j++){
                    a[j] = a[j+1];
                }
                len--;
               i--;
            }
        }
        for(int i=0; i<len; i++){
            System.out.print(a[i] +" ");
        }
        System.out.println();
    }
}

জাভা প্রোগ্রামটির প্রথমে আমরা আমাদের এরেটি এবং যে ভেলুটি ডিলিট করতে হবে তা ডিক্লেয়ার করে নিয়েছি । তারপর একটি Integer টাইপের variable এর ভিতরে এরের আয়তন নিয়েছি । তার পরের লাইনে একটি for loop ঘুরিয়েছি এরের প্রতিটি ভেলু আমাদের যে ভেলুটি ডিলিট করতে হবে তার সাথে মিলে কিনা দেখার জন্য যদি আমরা আমাদের যে ভেলুটি ডিলিট করতে হবে তার সাথে এরের কোন ভেলুর মিল পাই তাহলে আমরা ওই ভেলুটিকে এরে থেকে ডিলিট করতে হবে।

তার পরের লাইনে  if condition এর মাধ্যমে আমাদের ভালুটির সাথে এরের প্রতিটি ভেলু মিলিয়ে ্দেখা হচ্ছে তাদের মাঝে মিল আছে কিনা যদি মিল খোঁজে পাই তাহলে if condition এর ভিতরের statement কাজ করবে অন্যথায় if condition এর ভিতরের  statement কাজ করবে না।

যদি if condition সত্য হয় তাহলে এরের যে index এর ভিতর ভেলুটি পাওয়া গিয়েছে সেই index এর ভিতর পরের index এর ভেলু কে প্রতিস্থাপন করা হচ্ছে।

এইভাবে যতক্ষণ ভেলুটি পাওয়া যাবে ততক্ষণ একইভাবে প্রতিস্তাপন প্রক্রিয়া চলতে থাকবে এবং এক পর্যায়ে আমাদের কাজ সম্পন্ন হবে । 

সবশেষে আমি বলতে চাই যে প্রোগ্রামটি  ১০০% সঠিক না ও হতে পারে তবে আমি যেই ইনপুটগুলু দিয়ে যাচাই করেছি প্রত্যেকটিতেই কাজ করেছে । কারো কাছে এর চেয়ে ভাল সমাধান থাকলে অবশ্যই comment এ share করবেন এবং প্রোগ্রামটিতে ভুল থাকলে জানাবেন। ধন্যবাদ।



No comments:

Post a Comment

কম্পিউটার প্রোগ্রামিং শেখা কতটা গুরুত্বপূর্ণ ?

প্রোগ্রামিং কতটা গুরুত্বপূর্ণ? কম্পিউটার বিজ্ঞানের অনেক বড় একটা অংশ জুড়েই রয়েছে প্রোগ্রামিংয়ের দখল। প্রোগ্রামিং ছাড়া আমর...